স্বামী যুক্তেশ্বর গিরি : সনাতন ক্রিয়াযোগের যোগগুরুর জীবনচরিত (Swami Yukteswar Giri : Biography of a Master of Sanatan Kriyayoga)

Swami Yukteswar Giri.. Yukteswar Giri Books.. Yukteswar giri predictions..Kriyayoga

শ্রীযুক্তেশ্বরজি 10 মে, 1855 সালে শ্রীরামপুরে (পশ্চিমবঙ্গ, ভারত) প্রিয়নাথ করার (যুক্তেশ্বরজির পূর্বাশ্রম নাম) জন্মগ্রহণ করেন।

নামস্বামী যুক্তেশ্বর গিরি
পূর্বাশ্রম নামপ্রিয়নাথ করার
জন্ম১০ই মে,১৮৫৫
মহাসমাধি৯ই মার্চ, ১৯৩৬
গুরুযোগিরাজ শ্যামাচরণ লাহিড়ী
যৌগিক ধারাক্রিয়াযোগ
পুস্তকদ্যা হোলি সাইন্স

তার বাবা মারা যান যখন, তখন তিনি খুব ছোট ছিলেন, তাই তাকে তার পরিবারের দায়িত্ব নিতে হয়েছিল। তিনি একজন অসামান্য মেধাবী ছাত্র ছিলেন এবং তাই তিনি শ্রীরামপুর খ্রিস্টান মিশনারি কলেজে ভর্তি হন, যেখানে তিনি বাইবেলের প্রতি আগ্রহ তৈরি করেন। পরবর্তী জীবনে তিনি এই আগ্রহের বিষয়ে তাঁর বই, “দ্যা হোলি সাইন্স” লিখেছিলেন, যেখানে তিনি যোগ এবং বাইবেলের মৌলিক নীতিগুলির মধ্যে একটি সমান্তরাল আঁকেন।

তিনি প্রায় দুই বছর কলকাতা মেডিকেল কলেজে পড়াশোনা করেন।কলেজ থেকে স্নাতক হওয়ার পর, শ্রীযুক্তেশ্বরজি বিয়ে করেন এবং একটি কন্যা সন্তান লাভ করেন। কয়েক বছরের মধ্যে, তার স্ত্রী ও কন্যা মারা যান, এবং তিনি আনুষ্ঠানিকভাবে সন্ন্যাসী হন।

1884 সালে, শ্রীযুক্তেশ্বরজি লাহিড়ী মহাশয়ের সাথে দেখা করেন, যিনি পরবর্তী কালে তার গুরু হয়ে ওঠেন এবং তাকে ক্রিয়া যোগের পথে দীক্ষিত করেন। শ্রী যুক্তেশ্বর তার গুরুর সাথে পরবর্তী কয়েক বছর কাটিয়েছেন, প্রায়শই বেনারসে তাকে দেখতে যেতেন।

কুম্ভ মেলা অনুষ্ঠানের পরে, 1894 সালে তাঁর পরম গুরুদেব বাবাজির সাথে সাক্ষাৎ হয়। বাবাজি তাকে একটি বই লিখতে বলেছিলেন যাতে তিনি হিন্দু ধর্মগ্রন্থ এবং বাইবেল উভয়ই উপস্থাপন করবেন।বাবাজি বললেন, “আমি যদি আপনাকে জিজ্ঞাসা করি, স্বামীজি, আপনি কি খ্রিস্টান ও হিন্দু ধর্মগ্রন্থের মধ্যে অপরিহার্য সামঞ্জস্য নিয়ে একটি ছোট বই লিখবেন? তাদের মৌলিক ঐক্য এখন মানব বিভাজন দ্বারা অস্পষ্ট। সমান্তরাল প্রসঙ্গ উদ্ধৃত করে দেখান যে ঈশ্বরের অনুপ্রাণিত পুত্ররা একই সত্য বলেছিল।” একই বছরে, শ্রীযুক্তেশ্বরজি “পবিত্র বিজ্ঞান” (দ্যা হোলি সাইন্স) বইটি সম্পূর্ণ করেন।

সম্ভাবী মুদ্রায় স্বামীজী

বাবাজি তাকে প্রতিশ্রুতিও দিয়েছিলেন যে তার কাছে একজন ছাত্র আসবে যে তার শিক্ষা পশ্চিমে ছড়িয়ে দেবে। “আপনি, স্বামীজী,” তিনি বলেছিলেন, “প্রাচ্য এবং পশ্চিমের মধ্যে আসন্ন সুরেলা বিনিময়ে আপনার ভূমিকা পালন করা উচিত। কয়েক বছরের মধ্যে, আমি আপনাকে একজন ছাত্র পাঠাব যাকে আপনি পশ্চিমে ক্রিয়াযোগ ছড়িয়ে দেওয়ার প্রশিক্ষণ দিতে পারেন। বহু অন্বেষণকারীর আত্মার কম্পন আমার কাছে বন্যার মতো আসে। আমি আমেরিকা ও ইউরোপের সম্ভাব্য সাধুদের জাগ্রত হওয়ার অপেক্ষায় দেখছি।”

শ্রীযুক্তেশ্বর শ্রীরামপুরে তাঁর বাড়িটিকে একটি আশ্রমে পরিণত করেছিলেন- “প্রিয়ধাম”। যেখানে তাঁর শিষ্যরা সমবেত হয়েছিল। পরে, 1903 সালে, তিনি পুরীতে আরেকটি আশ্রম (করার আশ্রম) প্রতিষ্ঠা করেন। এই দুটি আশ্রম থেকে, শ্রীযুক্তেশ্বর তাঁর শিষ্যদের শিক্ষা দেন এবং “সাধু সভা” নামে একটি সংগঠন প্রতিষ্ঠা করেন।

শ্রীরামপুর আশ্রম Sri Sri Swami Sri Yukteswar Giri Smriti Mandir
033 2662 6615
https://maps.app.goo.gl/PdEQxWgcFud48BB7A
পুরি, করার আশ্রম Karar Ashram – Kriya Yoga Teaching & Meditation Center
098610 17335
https://maps.app.goo.gl/PNFhyPg8pRthLGgF6
স্বামী যুক্তেশ্বর গিরি মহারাজের দুটি প্রধান আশ্রম

তিনি জ্যোতিষশাস্ত্র (জ্যোতিষ), পদার্থবিদ্যা, মনোবিজ্ঞান, ভূগোল এবং জ্যোতির্বিদ্যার প্রতিও আগ্রহী ছিলেন। তিনি মনে করতেন যে নারীদেরও শিক্ষিত হওয়া উচিত, যা সেই সময়ের জন্য খুবই অস্বাভাবিক ছিল।

স্বামী শ্রী যুক্তেশ্বর গিরি জ্যোতিষশাস্ত্রের উপরেও একটি বই লিখেছেন। তিনি তার ছাত্রদের জ্যোতিষশাস্ত্রীয় প্রতিকার হিসাবে রত্নপাথর ইত্যাদি নির্ধারণ করে ধারণ করতে দিতেন। তিনি বিশ্বাস করতেন যে প্রতিকার পাথরের সঠিক ওজনের পাশাপাশি ধাতব ব্রেসলেটগুলি তাদের কার্যকারিতার জন্য অপরিহার্য। পাথরের ওজন যদি অনুপযুক্ত হয় তবে সেগুলি অকেজো। তার মতে রত্ন পাথরের ওজন দুই ক্যারেটের কম যেন না নয়।

তার মাত্র কয়েকজন সত্যিকারের ছাত্র ছিল যারা সারাজীবন তার সাথে ছিল। এর মধ্যে সবচেয়ে বিখ্যাত হলেন স্বামী যোগানন্দ, যিনি “একজন যোগীর আত্মজীবনী” (অটোবায়োগ্রাফি অফ এ যোগী) লিখেছেন এবং ক্রিয়া যোগের শিক্ষা পশ্চিমে প্রসারিত করেছেন। যোগানন্দ তাঁর কাছে এলে শ্রীযুক্তেশ্বর তাঁকে বললেন, “বৎস, তুমি সেই ছাত্র যাকে বাবাজি বহু বছর আগে আমাকে পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন।”

পনেরো বছর আমেরিকায় কাটিয়ে যোগানন্দের ভারত সফরের সময় শ্রী যুক্তেশ্বর গিরি মহারাজ 9 ই মার্চ, 1936-এ মহাসমাধিতে প্রবেশ করেন।

Image Courtesy of Self-Realization Cordoba Facebook Group

যুক্তেশ্বর গিরি মহারাজের ভবিষ্যৎবাণী (Sri Yukteswar predictions):

১৮৯৪ সালে স্বামী শ্রী যুক্তেশ্বর তাঁর “দ্যা হোলী সাইন্স” বইতে দুটি চমকপ্রদ ভবিষ্যদ্বাণী করেছিলেন: “বস্তু শক্তি হিসাবে পাওয়া যাবে” এবং “আমাদের সূর্যের একটি যমজ তারা আছে”।

আইনস্টাইন 1905 সালে প্রথম ভবিষ্যদ্বাণীটি সত্য প্রমাণ করেছিh..লেন এবং গত শতাব্দীতে আরও বেশি সংখ্যক প্রমাণ দ্বিতীয় ভবিষ্যদ্বাণীটির সত্যতার দিকে ইঙ্গিত করছে।

700BC থেকে 500 খ্রিস্টাব্দ পর্যন্ত ebf অবরোহন। কলিযুগ 500 খ্রিস্টাব্দে শুরু হয় এবং 1700 খ্রিস্টাব্দে শেষ হয়। কলিযুগ বা লৌহ যুগ প্রতিটি চক্রের সময়কাল মাত্র 1200 বছর।দ্য হোলি সায়েন্স বইটি জ্যোতিষশাস্ত্রীয় যুগের সাথে প্রাচীন হিন্দু রচনায় বর্ণিত সময়কালের সমন্বয় করে, বিশেষ করে মনুস্মৃতি 1.69,1.70,1.71,1.72

যুক্তেশ্বর গিরি কে কোথায় সমাধিস্থ করা হয়েছিল? (Where is Sri Yukteswar buried?)

পুরি তে করার আশ্রম এ

যুক্তেশ্বরজি কখন দেহত্যাগ করেছিলেন? (When did Sri Yukteswar died?)

শ্রী যুক্তেশ্বর গিরি মহারাজ 9 ই মার্চ, 1936-এ মহাসমাধিতে প্রবেশ করেন।

দ্যা হোলি সাইন্স বইটি কে লিখেছিলেন? (Who wrote The holy science?)

শ্রী যুক্তেশ্বর গিরি মহারাজ

যুক্তেশ্বর গিরির জ্যোতির্বিদ্যা (Swami Sri Yukteswar giri astrology:)

স্বামী শ্রী যুক্তেশ্বর গিরি জ্যোতিষশাস্ত্রের উপরেও একটি বই লিখেছেন। তিনি তার ছাত্রদের জ্যোতিষশাস্ত্রীয় প্রতিকার হিসাবে রত্নপাথর ইত্যাদি নির্ধারণ করে ধারণ করতে দিতেন। তিনি বিশ্বাস করতেন যে প্রতিকার পাথরের সঠিক ওজনের পাশাপাশি ধাতব ব্রেসলেটগুলি তাদের কার্যকারিতার জন্য অপরিহার্য। পাথরের ওজন যদি অনুপযুক্ত হয় তবে সেগুলি অকেজো। তার মতে রত্ন পাথরের ওজন দুই ক্যারেটের কম যেন না নয়।

Leave a Comment