এই সব্জিটির দাম প্রতি কিলো ৮৫ হাজার টাকা!!! (Most Expensive Vegetable)

সকালে থলে হাতে করে সব্জি বাজারে যাওয়াটা আজও বাঙালির নিত্য রুটিন। আলু বা পেঁয়াজ এর মূল্য পাঁচ টাকা কমাতে পারলে মনে হয় সে যেন বিশ্ব জয়ের  আনন্দ। সব্জি বাজারে দামের বার বাড়ন্ত আটকাতে সরকার ও বিভিন্ন ভাবে তৎপর।


সেই বাজারে যদি জানা যে কোনো একটা সব্জির প্রতি কেজি মূল্য ৮৫,০০০ টাকা তাহলে বাঙালির তো মাথায় হাত। এমন এক সব্জির খবর আজ আপনাদের জানাবো।

কোথায় জন্মে এই গাছ?

মূলত ইউরোপ, পশ্চিম এশিয়া ও উত্তর আমেরিকায় এই সবজির চাষ হয়। যদিও বা সাংবাদিকদের মতে হিমাচল প্রদেশেই নাকি শুরু হয়েছিল এই সবজির চাষ।

এই গাছের মূল্য এতো বেশি কেন?

এই সব্জির দাম এতো বেশি হওয়ার অন্যতম কারণ হলো এর চাষ করতে লাগে হার ভাঙা খাটুনি। প্রচন্ড পরিশ্রম করে অন্তত তিন বছর ধরে অক্লান্ত পরিশ্রম করে ফলাতে হয় এই সোনার মূল্যের ফসল। যার ১ কিলোর মূল্য সত্যি সত্যিই একটি সোনার আংটি বা নেকলেস বা একটি বাইকের সমান।

Courtesy: www.agrifarming.in

গাছটির পরিচয় ও বোটানিক্যাল নাম:

হপ শুটস (Hop Shoots) হলো এই সব্জিটির বাজারি নাম। সাইন্টিফিক নাম বা বোটানিক্যাল নাম হলো Humulus lupulus, ফ্যামিলি Cannabaceae. আদতে এটি একটি লতানে জাতীয় গাছ।

গাছটির উপকারিতা:


এই সব্জিটির প্রচুর উপকারিতা পরীক্ষা করে জানা গেছে। টিউবেরকুলোসিস এর এন্টিবডি তৈরী করতে সক্ষম এই গাছ টি অনেক পুষ্টিগুণে ঠাসা। তাছাড়াও দুশ্চিন্তা, নিদ্রাহীনতা, অস্থিরতা, উত্তেজনা জনিত নানা রকমের নার্ভ এর রোগের জন্য এই টি হলো একটি ধন্বন্তরি ওষুধ।

Leave a Comment